ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।

গত কয়েক দিনের ভারী বৃষ্টির কারণে আধা পশ্চিম বাংলার বিভিন্ন এলাকা জলের তলায়। সাধারণ মানুষের কাছে পৌঁছে যেতে উদ্ধার কাজে নেমে পড়েছে পশ্চিম বাংলা সরকারের প্রকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা পরিচালক বাহিনীর সদস্যরা ও কেন্দ্রীয় সরকারের আধা সামরিক বাহিনীর সদস্যরা।

ইতিমধ্যে পশ্চিম বাংলার দক্ষিণ চব্বিশ পরগনা ও উত্তর চব্বিশ পরগনা জেলার বিভিন্ন এলাকা জলের তলায়। সেই সঙ্গে কলকাতার মানিকতলা ও শিয়ালদহ ও পার্কস্ট্রিট ও খিদিরপুর বেহালা পূর্ব ও পশ্চিম সহ বিভিন্ন এলাকা জলের তলায়।

তবে কলকাতার পৌরসভা যথেষ্ট চেষ্টা চালিয়ে যাচ্ছে জল পাম্প করে গঙ্গায় ফেলতে। গতকাল বন্যা কবলিত কিছু এলাকায় পরিদর্শন করে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সেখানকার সাধারণ মানুষের কাছে পৌঁছে যায় এবং তাদের কথা শোনেন।

তাদেরকে পযাপ্ত রিলিফ দেবার জন্য বলেন। কিছু কিছু এলাকায় জল বাড়িতে ঢুকে পড়েছে। সেখানকার মানুষ জন কে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাবার জন্য বলেন। গতকাল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার বন্যা কবলিত এলাকায় যাওয়ার কথা ছিল। কিন্তু ভারী বৃষ্টি পাতের জন্য যেতে পারেন। তবে সেখানকার ডি এম এবং এস পি দের সাথে ফোনে কথা বলে বন্যা কবলিত এলাকায় মানুষের জন্য।

ইতিমধ্যে পশ্চিম বাংলার দুই চব্বিশ পরগনা সহ হাওড়া এবং হুগলি ও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার বিভিন্ন এলাকা জলের তলায় রয়েছে। সেখানে সাধারণ মানুষের কাছে খাবার ও বিশুদ্ধ পানি ও জল দিতে পৌঁছে যাচ্ছেন ভারতের আধা সামরিক বাহিনীর সদস্যরা। কোথাও তারা নৌকা ও বোড এবং হেলিকপ্টার নিয়ে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।

ছোট শিশুদের দুধ ও শুকনো খাবার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। বন্যা কবলিত এলাকার মানুষের জন্য সবরকম সহোযোগীতা করা হবে বলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তবে আজও তুমুল বৃষ্টি পাতের কারণে উদ্ধার কাজে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

তবে সব প্রতিকূলতা কে সরিয়ে দিয়ে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাচ্ছেন ভারতের আধা সামরিক বাহিনীর সদস্যরা। সঙ্গে পশ্চিম বাংলার প্রকৃতির দুর্যোগ ব্যবস্থাপনা পরিচালক মোকাবিলা বাহিনীর সদস্যরা।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *