মোঃ মাসুদ রানা, রিপোর্টার

নীলফামারীর জলঢাকার শৌলমারি ইউনিয়নের ১নং ওয়ার্ডে চড়ভরটে নিজের জমিতে ( ৯৯ বছরের জন্য কবুলিয়ত লিস মূলে) ডোবায় মাছ চাষের উপযোগী করার জন্য বাঁধ নির্মাণ করেন‌ আব্দুল বাতেন শাহিন, এতে করে যেমন কয়েজন বেকার যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে তেমনিভাবে বাঁধ নির্মাণে উপকৃত এলাকাবাসী ও আশ-পাশের আবাদি জমি।

এলাকার মোঃ রফিকুল ইসলাম জানান আমার জন্মের আগ থেকে এই ডোবাটি পড়ে থাকে, আর আমি ছোটবেলা থেকেই দেখে আসছি ডোবাটি ভোগ দখল করে খায় মোঃ বছির উদ্দিন এখন তার ছেলেরা ভোগ দখল করে খাচ্ছে। কিছুদিন আগে বাতেন ডোবার কিছু অংশে বাঁধ নির্মাণ করছে এখন ডোবাটি মাছ চাষের উপযোগী হয়েছে।

বাতেন নিজের টাকা দিয়ে পানি নিষ্কাশনের জন্য বড় একটা পাইপ বসিয়ে দিয়েছে এতে অনেক জমি কচুরিপানার হাত থেকে রক্ষা পেয়েছে। বাঁধ নির্মাণে আমাদের কোনো ক্ষতি হয়নি আমরা এলাকাবাসী উপকৃত হয়েছি।
একই এলাকার মোঃ আনিসুর রহমান বলেন, ডোবার সাথে আমার জমি ডোবার বাঁধ নির্মাণের কারণে আমার জমির ফসল এখন আগের চেয়ে ভালো হচ্ছে। আগে আমার জমির উপর দিয়ে স্রোত যাইতো এখন আর যায় না আমি সহ এলাকার অনেক কৃষক বাঁধ নির্মাণে উপকৃত।
মোঃ নাজমুল ইসলাম বলেন,
ডোবার বাঁধ নির্মাণে আমরা ভালোভাবে বাঁধের উপর দিয়ে যাতায়াত করতে পারতেছি, আগে এই দিক দিয়ে যাওয়া আসা করা যেত না গলা পর্যন্ত পানি ছিল, ডোবার বাঁধ নির্মাণে আমরা এলাকার মানুষ উপকৃত হয়েছি।

আব্দুল বাতেনের সাথে কথা বললে তিনি জানান সরকারের কাছ থেকে নিরানব্বই বছরের কবুলিয়ত লিস নেই লিস নেওয়ার পর হইতে ডোবা হিসেবে ব্যবহার করে কোন ধরনের চাষাবাদ না হওয়ায় চারদিকে আইল দিয়ে মাছ চাষ করতেছি। এতে আমাদের পরিবারের সচ্ছলতা সহ আরো চারটি পরিবারের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে, আশেপাশে কারো বিন্দু পরিমাণ ক্ষয়ক্ষতি হয় নাই। কারো ক্ষতি না হওয়ার পরেও এলাকার কৃষকদের সুবিধার্থে নিজের টাকা খরচ করে বড় আকারের পাইপ বসিয়ে সুন্দরভাবে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে দেই।
এতে এলাকার মানুষ আমার কাজের প্রশংসা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *