আনোয়ার হোসেন আকাশ,
রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে বিনা কর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকালীন আগাম আমন ধানের জাত বিনাধান-১৭ এর নমুনা শস্য কর্তন করা হয়েছে।
শনিবার সকালে উপজেলার আমজানখোর ইউনিয়নের হরিণমারী নয়াপাড়া গ্রামে এ শস্য কর্তন কার্যক্রম উদ্বোধন করেন বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিট (বিনা) রংপুর উপকেন্দ্র কার্যালয়ের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোহাম্মদ আলী।

বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযাগিতায় শস্য কর্তন কার্যক্রমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সিদ্দিকুর রহমান, মহিদুল ইসলাম, বুরহান উদ্দীন সহ স্থানীয়রা কৃষকরা উপস্থিত ছিলেন।

রংপুর বিনা উপকেন্দ্র কার্যালয়ের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোহাম্মদ আলী বলেন, বিনাধান-১৭ বীজতলা থেকে ধান কেটে ফসল ঘরে তুলতে মাত্র ১০৫-১১০ দিন সময় লাগে। যা অন্যান্য আমন ধানের তুলনায় ১ মাস কম। এ ধান উৎপাদন করলে কৃষকরা খুব সহজেই আমন এবং বোরো ধানের মধ্যবর্তী সময়ে আগাম জাতের আলু ও সরিষার আবাদ করতে পারবে।

উপসহকারী কৃষি কর্মকর্তা সিদ্দিকুর রহমান বলেন, চলতি বছর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে বিনাধান-১৭ এর বীজ ও সার কৃষকদের নিকট বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।

কৃষক তসলিম উদ্দীনসহ অন্যান্য চাষীরা বলেন, বিনাধান-১৭ প্রতি বিঘায় ২০-২২ মণ ফলন পাওয়া যায়। অল্প সময় জীবনকাল হওয়ার ফলে আমন কেটে একই জমিতে আলু অথবা সরিষা আবাদের পর বোরো চাষ করা যাবে। এই ধান আবাদ করলে এক কথায় এক জমিতে বছরে ৪টি ফসল উৎপাদন সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *