ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম

রাশিয়া ও ভারতের মধ্যে আরো গাঢ় বন্ধুত্ব এবং সুসম্পর্ক দৃঢ় করতে রাশিয়া র মস্কো তে মিলিত হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে ভারতের সঙ্গে রাশিয়ার সামরিক চুক্তি স্বাক্ষর থেকে শুরু করে অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক এবং সাংস্কৃতিক ও কূটনৈতিক সম্পর্ক দৃঢ় করতে বৈঠকে বসেছেন।

সেই সঙ্গে ভারতের সাথে বানিজ্যিক ও কৃষি উন্নয়ন নিয়ে কথা হয়েছে বলে জানা গেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বর্তমান বিশ্বের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলেন। বর্তমান ভারতের সামাজিক উন্নয়ন সাথে রাশিয়া যোগাযোগ করা স্বরণ করেন। রাশিয়ার সঙ্গে সঙ্গে দীর্ঘদিন ধরে ভারতের সুসম্পর্ক বজায় রয়েছে। যেটা ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রায়ত ইন্দিরা গান্ধীর সময় থেকে চলে আসছে। বর্তমান রাশিয়ার সঙ্গে ইউক্রেন এর যুদ্ধ পরিস্থিতি এবং ইজরায়েল সাথে গাঁজায় যুদ্ধ পরিস্থিতি নিয়ে কথা হয়।

গাঁজায় যুদ্ধে সাধারণ মানুষের প্রাণহানি ঘটেছে বলে জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি চান অবিলম্বে গাঁজায় শান্তি ফিরে আসুক। দুই দিনের সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কে রাস্ট্রীয় সম্মান প্রদর্শন করে রাশিয়া ও সেখানে ভারতের প্রধানমন্ত্রী কে গার্ড অব অনার প্রদান করা হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কে রাশিয়া র ঐতিহাসিক যায়গা ঘুরে দেখানো হয়েছে হয়েছে বলে জানা যায়। বৈঠক শেষে তিনি দিল্লীর উদ্দেশ যাত্রা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *