ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম

গতকাল গভীর রাতে শুরু হয়েছে আন্তর্জাতিক জি ২০টি, সম্মেলন। এই সভায় যোগ দিতে ইতিমধ্যেই ভারতে এসেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। কঠোর নিরাপত্তা ও আকাশপথে ড্রোন হেলিকপ্টার থেকে কড়া নজরদারি চালিয়ে যাচ্ছে ভারতের সামরিক বাহিনীর সদস্যরা।

এদিন এক এক করে মোট ২০,টি, রাস্ট্রের প্রাধান উপস্তিত হয়েছে। তার মধ্যে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং সৌদি আরবের বাদশাহ মহম্মদ সোলায়মান এবং আফ্রিকার প্রেসিডেন্ট এবং চীনের প্রধানমন্ত্রী থেকে শুরু করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ রয়েছেন। এই সম্মেলন তারা নিজেদের মধ্যে শান্তি ও সাংস্কৃতি এবং কূটনৈতিক সম্পর্ক এবং অর্থনৈতিক ও বানিজ্যিক বিষয়ক নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন নিয়ে বৈঠক হয়। সেখানে দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বানিজ্যিক এবং দুই দেশের বিভিন্ন ভাতৃদ্বয় স্হাপন নিয়ে কথা হয়। সেই সঙ্গে ভারতের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন আরও মজবুত করার জন্য আলোচনা হয়। তিন দিনের জি ২০টি, বৈঠক অনুষ্ঠিত হচ্ছে ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের শ্রীনগরে। ভারত এর যে অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিচিত জম্মু ও কাশ্মীর তা বিশ্বের নেতাদের কাছে তুলে ধরেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই শ্রীনগরে কঠোর নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। আকাশ থেকে ড্রোনের নজরদারি চলছে। এই সম্মেলন চলবে তিন দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *