আনোয়ার হোসেন আকাশ
রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি:

বৃষ্টি হলেই ব্রিজ নির্মাণের অস্থায়ী সড়ক তলিয়ে যায় হাঁটুপানিতে। এতে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল ও হরিপুর উপজেলার মধ্যে গাড়ী চলাচল বন্ধ হয়ে পড়েছে। এমন চিত্র দেখা গেছে রাণীশংকৈল উপজেলার নন্দুয়ার ইউনিয়নের রামপুর বাজার নামক এলাকায়। পানি নিষ্কাশনের নালা বন্ধ হয়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

গুরুত্বপূর্ণ এ সড়কের পানি নিষ্কাশনের নালা বন্ধ হয়ে যাওয়ায় সড়ক হাঁটুপানিতে তলিয়ে গেছে। অথচ এই সড়ক দিয়ে প্রতিদিন যাত্রীবাহী বাস, কাভার্ড ভ্যান, রিকশা, সিএনজিচালিত অটোরিকশাসহ কয়েক হাজার যানবাহন চলাচল করে।

সেখানে পূর্বের লোহার বেইলি ব্রিজ ভেঙ্গে নতুন করে কংক্রিটের ব্রিজ তৈরীর কাজ চলমান রয়েছে। ব্রিজের পাশ দিয়ে চলাচলের জন্য মাটি দিয়ে অস্থায়ী সড়ক নির্মাণ করা হয়েছিল। সে সড়কটি গত চার দিনের বৃষ্টি পাতের উপচে পড়া পানিতে ভেসে যাওয়ায় গাড়ী চলাচলে দূর্ভোগের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) গিয়ে দেখা যায়, উপজেলার রামপুর এলাকায় ব্রিজের কাজ প্রায় অর্ধেক হয়ে গেছে। ব্রিজটির উত্তর দিকে চলাচলের জন্য নির্মাণাধীন অস্থায়ী সড়কটির ঠিক মাঝ দিয়ে স্রোতের বেগে পানি প্রবাহিত হচ্ছে। দুই পাশে অনেক মানুষ জড়ো হয়েছে। ব্রিজের দুই পাশে ব্যাটারী চালিত অটো বাইক রয়েছে।

নির্মাণাধীন ব্রিজের মাঝে কাঠ দিয়ে অস্থায়ী সড়ক বানিয়ে দুই পাশের পথচারীরা পায়ে হেটে কোন রকম চলাচল করছে। তারা পায়ে হেটে দুই পাশে পার হয়ে। অটো কিংবা অন্য কোন যানবাহনে তাদের গন্তব্যস্থলে যাচ্ছে। তবে সাইকেল মোটরসাইকেলসহ কোন গাড়িই পারাপার হতে পারছে না। চলাচল যেন এক দূর্ভোগে পরিণত হয়েছে।

ব্যাটারিচালিত অটোরিকশার চালক আসাদুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, সড়কের অংশটি এখন মরণফাঁদে পরিণত হয়েছে। ভাঙা সড়কে পানিতে তলিয়ে থাকায় যানবাহন চালানো কঠিন হয়ে পড়েছে। তিনি নিজেও কয়েকবার দুর্ঘটনার কবলে পড়েছেন বলে জানান।

পথচারী রুবেল আলী জানান, হরিপুর উপজেলা থেকে জরুরী কাজে জেলা সদরে যাওয়ার জন্য মোটরসাইকেল নিয়ে বেরিয়ে দেখি রামপুরের সড়ক পানিতে ভেসে গেছে। বাধ্য হয়ে এখন অন্য কোন পথ দিয়ে যেতে হবে।

একইভাবে রাণীশংকৈল থেকে হরিপুর যাওয়ার এক পথচারী বলেন, জরুরী কাজে হরিপুর যাবো এ জন্য থ্রি হুইলারে চড়ে এসে দেখি এখানকার(রামপুর) সড়ক পানিতে। তাই থ্রি-হুইলার থেকে নেমে খুব সতর্কতার সহিত নির্মাণাধীন ব্রিজের উপর দিয়ে পার হয়ে হরিপুরগামী অটো চেপে যাচ্ছি হরিপুরে।পথচারীরা দ্রুত এ সড়কটি সচলের দাবী তুলেছেন।

এ ব্যাপারে নন্দুয়ার ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল বারী বলেন, ঠাকুরগাঁও থেকে ব্রিজের প্রকৌশলী ও ঠিকাদার এসেছে তারা বিকেলে সড়কটির পূনরায় সংস্কার করে চলাচলের ব্যবস্থা করে দিবেন বলে তাকে জানিয়েছেন। ঠাকুরগাঁও সহজ নির্বাহী প্রকৌশলী রাফিউল ইসলাম বলেন, অতি বৃষ্টির কারণে এবং কৃষকেরা তাদের চাষাবাদকৃত ধান বাচানোর লক্ষে সড়কটি হয়তো বা কেটে দিয়েছে। পানি স্বাভাবিক হলেই সড়কটি পূণরায় সংস্কার করে চলাচলের ব্যবস্থা করে দেওয়া হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *