মুসলিমুর রহমান পার্বতীপুর দিনাজপুর প্রতিনিধি

পার্বতীপুরে কৃষকদের একই প্লট থেকে একরাতে পল্লী বিদ্যুৎ লাইনের ২টি ট্রান্সফরমার চুরি করে নিয়ে গেছে দূবৃত্তরা।এতে প্রায় ১০০ বিঘে জমির দিগন্ত জোড়া আমন ধানের মাঠ প্রচন্ড তাপদাহে পানির অভাবে পুড়ে যাচ্ছে।ঐ দুটি ট্রান্সফরমারের আওতায় অন্যান্য কৃষকরা আবাদ রক্ষায় দিশেহারা হয়ে পড়েছেন।

এ পর্যন্ত কোন সংস্থা ভুক্তভোগী কৃষকদের আবাদ রক্ষায় দৃশ্যমান কিছুই করেননি। অনুসন্ধানে জানা যায়,১৬ সেপ্টেম্বর গভীর রাতে উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের গাছুয়াপাড়া বটের ডাঙা চরার চকবোয়ালিয়া মৌজার জমিতে স্হাপিত কৃষক ইয়াসিন আলী ও জাহিদুল ইসলামের ডিপ থেকে দুইটি ট্রান্সফরমার চুরি করে নিয়ে যাওয়া হয়। যে কারনে সেখানকার প্রায়১০০ বিঘে জমির জিরা আমন ধানের আবাদ পানির অভাবে নিশ্বেষ হতে বসেছে।

সবুজ মাঠ লাল হয়ে গেছে। কৃষক ইয়াসিন আলী বলেন,এলাকার কিছু হিংসাপরায়ন মানুষ স্হানীয় দূস্কৃতিকারীদের দ্বারা আমাদের ভাতে মারতে পানি বন্ধ করে মুল্যবান আবাদ মেরে দিচ্ছে। সরকারী কোন সংস্থা সাহায্য করছেনা। পল্লী বিদ্যুৎ অফিসে গিয়েছিলাম তারা বলেছেন ৭১ হাজার টাকা হলে কোন ব্যাবস্হা নেয়া যেতে পারে। কিন্তু এত টাকা আমরা এখন তড়িৎ কোথায় পাব।কৃষক জাহিদুল ইসলাম জানান,কৃষি অফিস অথবা পল্লী বিদ্যুৎ সহায়তা করলে আমাদের এ মৌসুমের ধান আবাদ বাচানো যেত।

পল্লী বিদ্যুৎ কর্মকর্তা ডিজিএম এহতেশামুল হকের সাথে কথা হলে জানান, সমস্যাটি মারাত্নক, এই এলাকার ট্রান্সফরমার চুরির নেটওয়ার্ক টিকে ধরতে না পারলে কৃষকদের সর্বনাশ হয়ে যাবে। ভুক্তভোগীরা লিখিত দিক আমি থানার সহায়তা নি। কৃষি কর্মকর্তা রাজীব হোসেন বলেন, কৃষি অফিস সহ ইউএনও কে কৃষকরা দ্রুত জানাক। ফসল বাঁচানোর ব্যাবস্হা নিতে হবে। এ সংবাদ পাঠানো পর্যন্ত পার্বতীপুর মডেল থানায় মামলা দায়েরের প্রস্তুুতি নিচ্ছিলেন কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *