নিজস্ব সংবাদদাতা:
ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে প্রতি বছরের ন্যায় আগামী ১৮ জুন রবিবার সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে দেশব্যাপী ৬-১১ মাস বয়সী শিশুদের ১টি নীল রঙয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস শিশুদের ১টি লাল রঙয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (১৫ জুন) সকাল ১০টায় এ উপলক্ষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে ওরিয়েন্টেশন ও সাংবাদিকদের সাথে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেডিক্যাল অফিসার ডাঃ শেখ মোস্তফা আলী বলেন- নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৩৪০টি টিকাদান কেন্দ্রের মাধ্যম ৬-১১ মাস বয়সী প্রায় ২১,৭৪৩ শিশু, ১২-৫৯ মাস বয়সী প্রায় ১.১১.৬৯৬ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ক্যাম্পেইন চলাকালীণ সময় জনসাধারণের মাঝে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টিবার্তা প্রচার করা হবে।

উক্ত কর্মসূচী সফলভাবে বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতা একান্ত কাম্য। ভিটামিন ‘এ’ যে শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরাধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরাধে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন একভূত হয়ে বছরে ২বার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করে থাকে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্দেশ্য ও লক্ষমাত্রা হলো- ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের মধ্যে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রাতকানা রোগের প্রাদুর্ভাব ১ শতাংশের নীচে কমিয়ে আনা। ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করা।

৯০ শতাংশের বেশী শিশু যাদের বয়স ১২-৫৯ মাস, প্রতি ৬ মাস অন্তর বছরে ২বার লাল রঙের ভিটামিন ‘এ’ (২ লক্ষ আই. ইউ.) ক্যাপসুল পাবে। ৯০ শতাংশের বেশী শিশু, যাদের বয়স ৬-১১ মাস, প্রতি ৬ মাস অন্তর বছরে ২ বার নীল রঙের ভিটামিন ‘এ’ (১ লক্ষ আই. ইউ.) ক্যাপসুল পাবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের কার্যক্রম সম্পর্কে তিনি আরও বলন- ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো। ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশী পরিমাণ মত ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানোর জন্য সকলকে বলা।

এছাড়াও ভিটামিন ‘এ’ সম্পর্কে একান্ত প্রয়োজনীয় কিছু বার্তা তুলে ধরেন- ভিটামিন ‘এ’ ক্যাপসুল ভরাপেটে খাওয়ানো ভাল। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ালে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার তেমন কোন ঝুঁকি নেই।

পার্শ্ব প্রতিক্রিয়া হলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন। আপনি যেখানেই থাকুন না কেন দেশের যে কোন ক্যাম্পেইন কেন্দ্র থেকে আপনার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে পারবেন।

ভ্রমণে থাকাকালীণ সময়ও আপনি রেল ষ্টেশনে, বাস স্ট্যান্ডে, ফেরি ঘাটে, লঞ্চ টার্মিনালে অবস্থিত ক্যাম্পেইন কেন্দ্র থেকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে পারবেন। মারাত্মক অসুস্থ শিশুকে স্বাস্থ কর্মী বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *