(ছবি সংগ্রহীত)
বুধবার রাতে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে বদলির বিষয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিএমপি-ডিবি) প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার দুই বছর পর অতিরিক্ত কমিশনার হারুন-অর-রশীদকে বদলি করা হয়েছে। বদলির পর তাকে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রা্ইম অ্যান্ড অপারেশন)-এর দায়িত্ব দেওয়া হয়েছে।

হারুনের স্থলে নতুন ডিবিপ্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (লজিস্টক্স, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান।
অন্যদিকে আশরাফুজ্জামানের স্থলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিনকে দায়িত্ব দেওয়া হয়েছে। হারুন এখন মহিদ উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন।

সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে ‘নিরাপত্তা ঝুঁকি’র কারণে হেফাজতে নিয়ে আলোচনার জন্ম দেন ডিবিপ্রধান হারুন। আলোচনা-সমালোচনার মধ্যেই ছয় সমন্বয়কের জন্য খাবার আয়োজন করে এবং সেই ছবি তার ফেসবুকে প্রকাশ করেন।

এমন প্রেক্ষাপটে এই ছয় সমন্বয়কের মুক্তি ও ছাত্র আন্দোলনে গুলি না চালানোর নির্দেশনা চেয়ে সোমবার এক রিট শুনানি হয়। শুনানিতে ছয় সমন্বয়ককে ডিবি কার্যালয়ে তুলে নিয়ে গিয়ে এক টেবিলে তাদের খাওয়ানোর ছবি প্রকাশ করাকে জাতির সঙ্গে ‘মশকরা’ হিসেবে মন্তব্য করেন হাইকোর্ট।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে বলেন, ‘জাতির সঙ্গে মশকরা করবেন না। ধরে নিয়ে এসে খাওয়ার টেবিলে বসাতে পারেন না।’
২০২২ সালের ১২ জুন ডিএমপির ডিবিপ্রধান হিসেবে যোগ দেন হারুন। এর আগে একই বছরের ১১ মে হারুন-অর-রশীদকে ডিআইজি পদে পদোন্নতি দেওয়া হয়। তারও আগে হারুন তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) ও অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *