গত, ২০২০,, সালে ভারতের কেন্দ্রীয় সরকার কৃষক বিরোধী বিল পাশ করেন ভারতের লোকসভায় এবং রাজ্যসভায়। উভয় কক্ষের সদস্য বিজেপি ও সহযোগী দলের বেশি থাকার কারণে এই কৃষক বিরোধী বিল পাস করতে বেগ পেতে হয়নি। কিন্তু এই কৃষক বিরোধী বিল পাস বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন ভারতের বিভিন্ন রাজ্যের কৃষক ও শ্রমিকরা।

এবং ভারতের দিল্লির উপকন্ঠে অবস্থিত পাঞ্জাব ও হরিয়ানা এবং রাজস্থান ও ছত্তিসগড় এবং উত্তর প্রদেশের কৃষকরা ট্রাক ও কৃষক সরমজাম নিয়ে দিল্লির জাতীয় সড়ক অবরোধ করেন। এবং তারা তাদের আন্দোলন কে ভারতের বিভিন্ন রাজ্যের ছড়িয়ে দেন। লক্ষ লক্ষ কৃষক হাজির হন দিল্লির কাছে। অবরুদ্ধ হয়ে পড়ে ভারতের রাজধানী দিল্লি। এই কৃষক বিরোধী বিলের বিরুদ্ধে সবর হোন ভারতের বিরোধী দল ভারতের জাতীয় কংগ্রেস। তাদের নেতা শ্রী রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী এবং ভারতের লোকসভার বিরোধী দলের নেতা শ্রী অধীর চৌধুরীর নেতৃত্বে গণআন্দোলন তৈরি করে। তারা ভারত সরকারের কাছে আবেদন করতে থাকেন অবিলম্বে ভারত থেকে কৃষক বিরোধী বিল প্রত্যাহার করতে হবে। ভারতের কৃষক নেতা শ্রী রাজেশ টিকিয়াত বামফ্রন্টের কৃষক নেতা জনাব আব্দুল হান্নান মোল্লা সহ ভারতের বিজেপি বিরোধী সব দল এই কৃষক বিরোধী বিল পাস প্রত্যাহার করার ডাক দেন। ভারতের সুপ্রিম কোর্ট বাধ্য হয়ে কেন্দ্রীয় সরকার কে কৃষকদের সাথে বসে তাদের দাবি দাবা বিবেচনা করে কৃষক বিরোধী বিল প্রত্যাহার করার জন্য বলেন।

আজ সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুরু নানক জন্ম দিনে ভারত থেকে কৃষক বিরোধী বিল পাস প্রত্যাহার করার কথা ঘোষণা করেন। এই ঘোষণা কে ঐতিহাসিক জয় বলে দাবি করেন ভারতের জাতীয় কংগ্রেসের নেতা শ্রী রাহুল গান্ধী ও ভারতের লোকসভার বিরোধী দলের নেতা শ্রী অধীর চৌধুরী। এবং এই ঘোষণা কে নৈতিক জয় বলে দাবি করেন তৃনমূল দলের লোকসভার সদস্য শ্রী সৌগত রায় ও দিল্লির মুখ্যমন্ত্রী শ্রী অরবিন্দ কেজরিওয়াল এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শ্রী উদ্ভব ঠাকুর ও এন সি পি নেতা শ্রী শারদ পাওয়ার এবং এস পি নেতা শ্রী অখিলেশ যাদব। এবং বি এস পি নেত্রী শ্রীমতী মায়াবতী আর জে ডি নেতা শ্রী তেজষী যাদব সব বিভিন্ন রাজ্যের রাজনৈতিক দলের নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *