Recognition of Bangladesh

Go to the Contents RECOGNITION OF BANGLADESH   HEARINGS BEFORE THE COMMITTEE ON FOREIGN RELATIONS UNITED STATES SENATE NINETY-SECOND CONGRESS SECOND SESSION ON S. Con. Res. 55, S. Con. Res. 58, and S. Res. 242 ______ MARCH 6 AND 7, 1972 CONTENTS Statements by:  (i) Dimock, Edward, Jr., professor of Bengali and Bengal studies, University of Chicago (ii) Fisher, Adrian ... Read More »

Bangladesh economic background and prospects

REHMAN SOSHAN: BANGLADESH Economic background & prospects   a Bangladesh newsletter publication 10p A MESSAGE FROM MR. TAJUDDIN AHMED PRIME MINISTER OF BANGLADESH TO THE PEOPLES OF THE WORLD & WEST PAKISTAN Pakistan is now dead and buried under a mountain of corpses. By resorting to pre-planned genocide Yahya must have known that he was himself digging Pakistan’s grave. The ... Read More »

নরপিশাচরা নোয়াখালীতে ৭৫ হাজার মানুষকে খুন করেছে (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

বিশিষ্ট আওয়ামী লীগ নেতা জনাব আবদুল মালেক উকিল এমএনএ বলেছেন, দখলদার পাকিস্তান সেনাবাহিনী এবং তাদের সহযোগী দালালরা নোয়াখালী জেলায় কমপক্ষে ৭৫ হাজার লোককে হত্যা করেছে। গতকাল সোমবার সন্ধ্যায় মাইজদি কোর্ট থেকে টেলিফোনে এনার প্রতিনিধিকে তিনি একথা জানিয়েছেন। তিনি বলেন, গোটা নোয়াখালী জেলা সফর করে তিনি এই হিসাবে পৌঁছেছেন। নোয়াখালী জেলায় পুরাদস্তুর আইন শৃংখলা পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি ... Read More »

নিহত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাফন সম্পন্ন (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

নিহত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাফন সম্পন্ন (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

।। স্টাফ রিপোর্টার ।। গত মঙ্গলবার মীরপুর থানাধীন হরিরামপুর গোরস্থানের কাছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে ৬ জন শিক্ষক ও একজন ডাক্তারের মৃতদেহ উদ্ধার করা হয়, গতকাল বুধবার অপরাহ্নে সেইসব মৃত শিক্ষকদের জানাজা অনুষ্ঠির হয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী জনাব তাজুদ্দিন আহমদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডক্টর এস আর মল্লিক এই জানাজায় অংশগ্রহণ করেন। বহুসংখ্যক শিক্ষক, শহীদদের আত্মীয়-পরিজন, সুভানুধ্যায়ী ও বিদেশীদের উপস্থিতিতে গতকাল ... Read More »

তিনজন পুলিশ অফিসারের স্ত্রীদের আবেদন (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

তিনজন পুলিশ অফিসারের স্ত্রীদের আবেদন (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

(স্টাফ রিপোর্টার) বাংলাদেশের তিনজন বিশিষ্ট পুলিশ অফিসারের স্ত্রী তাদের স্বামীদের অপহরণ করে নিয়ে যাবার জন্য দায়ী হানাদার পাক বাহিনীর অফিসারদের বিচার করে উপযুক্ত শাস্তিদানের জন্য সরকারের নিকট আবেদন জানিয়েছেন। যে তিনজন পুলিশ অফিসারকে বর্বর পাক বাহিনী অপহরণ করে নিয়েছে তারা হলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি জনাব মামুন মাহমুদ, রাজশাহীর এএসপি শাহ আবদুল মজিদ ও চট্টগ্রামের এসপি জনাব শামসুল হক। জনাব মামুন ... Read More »

জল্লাদদের বিচার করতে হবে (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

।। সানাউল্লাহ নূরী ।। মানুষের বিবেক কখনো নরঘাতকদের ক্ষমা করেনি। ক্ষমা করেনি ইতিহাসও। মধ্যযুগে বিশ্বত্রাস চেঙ্গীজ গোটা পশ্চিম এশিয়াকে তার অশ্বখূরে মথিক করে গুলজার করে তুলেছিল নরক। মানুষের ঘৃণ্য এবং ধিক্কার শানিত অসির মতো জীবনকালেই ক্ষতবিক্ষত করেছে সেই দুর্বিনীত মংগোল হানাদার চেঙ্গীজকে। মানুষ তাকে বলতো বিধাতার মূর্ত অভিশাপ। মৃত্যুর পরও ক্ষমাহীন ইতিহাসের নির্মম দন্ড থেকে রেহাই পায়নি এই নরঘাতক। পরবর্তী ... Read More »

জল্লাদ বাহিনীর শিকার (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

দিনাজপুর জেলার ঠাকুরগাঁ নিবাসী মরহুম জনাব নুরুল হুদার তৃতীয় পুত্র শহীদ মেজর নঈমুল ইসলাম ছিলেন ঢাকার নিকটবর্তী জয়দেবপুর অস্ত্র কারখানার রেসিডেন্ট মেডিক্যাল অফিসার। অস্ত্র কারখানায় তিনিই ছিলেন একমাত্র বাঙ্গালী আর্মি অফিসার। ২৫শে মার্চের কালরাত্রির পর অস্ত্র কারখানার সকল বেসামরিক বাঙ্গালী অফিসার, কর্মচারী এবং স্কুলের প্রধান শিক্ষক তাদের পরিবারসহ মেজর নঈমুল ইসলামের কোয়াটারে এসে আশ্রয় গ্রহণ করেন। ২৫শে মার্চ থেকে ৩রা ... Read More »

জাতীয় পতাকা সম্পর্কে প্রধানমন্ত্রী (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

প্রধানমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ বাংলাদেশের জাতীয় পতাকার ব্যাপারে নতুন করে চিন্তা করার জন্য ছাত্র নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। এনা পরিবেশিত খবরে প্রকাশ, বাংলাদেশ ছাত্রলীগের ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি বলেন, জাতীয় পতাকায় মানচিত্র থাকলে কোন কোন সময় তার পরিমাপ ও সঠিক রাখার ব্যাপারে বিভ্রান্তি দেখা দেয়। তাছাড়া তিনরঙ্গা মানচিত্র আবং মাঝখানে লাল জায়গায় মানচিত্র করা আমাদের সরল জনসাধারণের ... Read More »

জগন্নাথ হলের হত্যাযজ্ঞঃ সাক্ষী একটি টিভি ক্যামেরা (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

জগন্নাথ হলের হত্যাযজ্ঞঃ সাক্ষী একটি টিভি ক্যামেরা (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

।। মনজুর আহমদ প্রদত্ত ।। হানাদার পাক বাহিনীর নরখাদক জল্লাদরা ২৬শে মার্চ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের মাঠে যে পৈশাচিক হত্যাযজ্ঞ চালিয়েছিল সভ্য জগতের কাছে তারা তা গোপন রাখার যথাসাধ্য চেষ্টা করলেও সে পাপ তাদের গোপন থাকেনি। কারফিউ এবং অন্যান্য নিষেধাজ্ঞার বেড়াজালে আবদ্ধ থেকেও অন্তত একজন সেই বর্বর হত্যাযজ্ঞ এক গোপন স্থান থেকে প্রত্যক্ষ করেছিলেন এবং শুধু নিজে প্রত্যক্ষ করেই ... Read More »

চিরঞ্জীব শহীদের স্মৃতি (দৈনিক বাংলা, ০৬ জানুয়ারি, ১৯৭২)

পাক হানাদার বাহিনী ও বদর বাহিনীর হাতে শাহাদৎ বরণ করেছেন বাংলাদেশের অনেক খ্যাতনামা বুদ্ধিজীবী। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক গিয়াসউদ্দীন আহমেদ। বাংলার স্বাধীনতা সংগ্রামে তার অবদান অবিস্মরণীয়, এদেশের জনচিত্তে তার স্মৃতি চিরভাম্বর। অধ্যাপক গিয়াসউদ্দীন আহমেদ স্মরণে তার সংক্ষিপ্ত আলেখ্য দ্বিতীয় পৃষ্ঠায় দেখুন। ……………………………………………………………………………………………………………………………………………………. অশুভ পঁচিশে মার্চের পর পাকিস্তানী সেনাদের দ্বারা পরিকল্পিত বাংলার বুদ্ধিজীবী নিধনের যে মহাপরিকল্পনা তৈরী ... Read More »